About Us

মার্কিন Debt Ceiling এবং ভারতীয় শেয়ার বাজার

May 26, 2023

- by CA Sarvadaman Ray


মার্কিন যুক্তরাষ্ট্র আজকের পৃথিবীতে সব থেকে ধনী দেশ। বলা হয় যে মার্কিন অর্থনীতি যদি হাঁচে তাহলে গোটা পৃথিবীর সব দেশের অর্থনীতিতে জ্বর আসে। কাজেই আজকে শেয়ার বাজারে যাঁদের লগ্নি আছে তাঁদেরই মার্কিন অর্থনীতির দিকে নজর রাখা উচিত।


তাহলে আগে বোঝা যাক যে এই মার্কিং ডেট সিলিং ব্যাপারটা কি। মার্কিন দেশের আইন পাস্ করে ওদের কংগ্রেস এবং তার পর সেনেট্। অনেকটা আমাদের লোকসভা আর রাজ্যসভার মতো। ওদের দেশে কেন্দ্রীয় সরকার আর রাজ্য সরকার বাজার থেকে কতটা ধার করতে পারবে সেটা আইন করে একটা নির্ধারিত অঙ্কে বাধা আছে। যখন মার্কিন সরকারের ধার এই সীমা ছুঁয়ে যায় তখন আর সরকার বাজার থেকে ধার করতে পারে না। ধার করতে না পারলে সরকারি খরচ করার কোনো রাস্তা থাকেনা। যেমন সরকারি চাকুরী করেন যারা , তাদের, বেতন , বৃদ্ধদের পেনশন এবং যাবতীয় সরকারি খরচ বন্ধ করে দিতে হয়। এমনকি মার্কিন মিলিটারির খরচও বন্ধ করে দিতে হয়। মার্কিন সরকার সমস্ত কাজকর্ম বন্ধ করে ঘরের আলো পর্যন্ত বন্ধ করে বসে থাকতে হয়।

এরকম অবস্থা প্রেসিডেন্ট ওবামার আমলে একবার হয়েছিল, কারণ কংগ্রেস এবং সেনেট্ এ রাজনীতিবিদরা একমত হয়ে সরকারের ধার করার ক্ষমতা বৃদ্ধি করতে অনেক দেরি করেছিল।
এবারও প্রায় একই অবস্থা। জ্যানেট য়েল্লেন মার্কিন রাষ্ট্রের অর্থ মন্ত্রী ঘোষণা করে দিয়েছেন যে জুন মাসের ১ তারিখের পরে আর সরকারের কাছে কোনো টাকা থাকবে না খরচ চালাবার জন্য।

কাজেই কংগ্রেস আর সেনেট্এ বিল পাস করিয়ে এই ডেট সিলিং বৃদ্ধি করতে হবে এখনই। কিন্তু মুশকিল হলো যে ডেমোক্রাট পার্টির সদস্য আর রিপাবলিকান পার্টির সদস্যরা সরকারের খরচা নিয়ে একমত হতে পারছেন না। রেপাব্লিকানরা সরকারের খরচা কমাতে চাইছেন যেটা ডেমোক্র্যাটরা মানতে চাইছেন না। কাজেই বিল আর পাস হচ্ছে না।

এবার বোঝা দরকার যে 2011 তে যখন এরকম অবস্থা হয়েছিল তখন বিশ্বের সব শেয়ার বাজারে ধস নেমেছিল এবং তার সঙ্গে মার্কিন যুক্তরাষ্টের ক্রেডিট রেটিং কমে গিয়েছিলো যেটা আজো পুরোনো জায়গায় ফেরেনি। এছাড়াও মার্কিন দেশের আঞ্চলিক ব্যাংকগুলো এখনই খুব একটা ভালো অবস্থায় নেই আর তার উপরে যদি আবার ডেট সিলিংয়ের চাপ আসে তাহলে মার্কিন অর্থনীতির উপরে একটা বিরাট মন্দা আস্তে পারে যেটা ভারতীয় অর্থনীতিকে চিন্তায় ফেলতে পারে ।

কাজেই পাঠকদের একটু সাবধান করা হচ্ছে যে এই সময় এ শেয়ার বাজারের দিকে করা নজর রাখতে এবং বেশি ঝুঁকি নিয়ে লগ্নি করা থেকে দূরে থাকতে। যদিও আমাদের শেয়ার বাজারের বেশ ভালো অবস্থা। ফেডারেল রিসার্ভ এর ক্রমশ সুদের হারের বৃদ্ধি এখনই মার্কিন অর্থনীতিকে একটু বিপাকে রেখেছে , তার উপরে এই ডেট সিলিং এর চাপ আসলে কতটা অর্থনৈতিক ক্ষতি হবে সেটা এখনই সঠিক ভাবে বোঝা না গেলেও , শেয়ার বাজার যে টালমাটাল হবে সেটা বোঝাই যাচ্ছে।