About Us

Mutual Fund-এ বিনিয়োগ "Sahi hai, Ya nehi hai"

Jun 30, 2023

by CA CS Siddhartha Chatterjee

কোনটা ঠিক, কোনটা বেঠিক এই নিয়ে অনেক তর্ক চলতেই থাকে। অর্থাৎ কোনটা ''স্যাহী'' বা কোনটা ''স্যাহী'' নয়, এই নিয়ে আলোচনা। নিয়মিত শরীর চর্চা যেমন একটি সঠিক পদ্ধতি স্বাস্থ্যের জন্য, আবার যিনি নিয়মিত স্বাস্থ্যচর্চা করেন না এবং সুস্থ আছেন তিনি হয়তো বলবেন '' কোনো প্রয়োজন নেই''। উনি বললেই কি কথাটা সঠিক ? মোটেই নয়। ফিনান্সিয়াল স্বাস্থ্য নিয়ে যারা চর্চা করেন, তাদের একটাই বক্তব্য নিয়মিত বিনিয়োগ করলে বেশ লম্বা সময়ের পর আপনার ফিনান্সিল স্বাস্থ্য ভালো হতে বাধ্য। এখন এটা সঠিক কিনা সেই নিয়ে প্রশ্ন না করে একবার নিজেই যাঁচিয়ে দেখুন।

আমাদের ভারতে মিউচুয়াল ফান্ড এর বাজার প্রকান্ড। 2023এর এপ্রিল মাসে বাজারের সাইজ প্রায় ৪১,৬১,৮২২ কোটি টাকা। এতো টাকা লগ্নি হয়ে আছে। কার টাকা ? আমার, আপনার - মোট কথা বিভিন্ন বিনিয়োগকারীদের। তারা কেন বিনিয়োগ করছেন ? একটাই উদ্দেশ্য - টাকা বৃদ্ধি। তা কি হচ্ছে ? ধরা যাক টেকনোলজি ফান্ড। এই ফান্ড টেকনিলজি কোম্পানিতে বিনিয়োগ করে আপনার টাকা। 2022 - 2023 এ টেকনোলজি কোম্পানিগুলো ভালো করে নি। ব্যাবসায়ে মন্দা। সুতরাই মুনাফায় মন্দা। তাতে দেখা যাচ্ছে আপনার মূলধনের ওপর চোট 2022 - 2023 এ। আবার যদি গত তিন বছরের হিসেবে আসা যায়, তাহলে হিসেবে বলছে গড়ে ৩৩% করে রিটার্ন পাওয়া গেছে। তাহলে কোনো একটা সময় বেঠিক (স্যাহী নেহি) আবার বড় সময়ের জন্য ঠিক (স্যাহী )। সুতরাই বিনিয়োগে সময় দিতে হবে সেটা জেনে নিন। অস্থির হলে হবে না।

 অবশ্যই অস্থির হলে কিছুই হবে না। চার বছরের কোর্স আপনি যদি এক বছরে করে ভাবেন আপনি সব শিখে গিয়েছেন সেটা যেমন হয় না - তেমনই লগ্নি দীর্ঘমেয়াদি না ভাবলে হবে না। সুতরাং প্রথমেই মানসিক প্রস্তুতি। আমি নিয়মিত বিনিয়োগ করবো। এই মানসিকতা তৈরী হতে সময় লাগবে। হবো হবো করে হয়ে ওঠে না। আর তারই জন্য শুরু হলেও মাঝ পথে থেমে যায়। সকাল বেলা হাটতে যাবো বলে মানসিক প্রস্তুতি নেবার পর কয়েক দিন হেটে আর হাটতে যাওয়া হয় না। তারপর যখন ডাক্তারবাবু বলেন , তখন পায়ের ব্যাথা এতটাই বেশি যে আর হয়ে ওঠে না। সুতরাং ফিনান্সিয়াল ব্যথা শুরু হবার আগেই এই রাস্তা টা অবলম্বন করুন।

এবার প্রশ্ন হচ্ছে কোথায় বা কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবো। অনেকরকম ফান্ড আছে , অনেক রকম থিম আছে। দেখতে হবে আপনার মানসিকতায় কোনটি উপযোগী । গ্রোথ ফান্ডে বেশি রিটার্নের সম্ভাবনা আবার মাঝে মাঝেই গ্রোথ হতে নাই পারে - তখন রিটার্ন নেগেটিভ। ডেট ফান্ডে মোটামুটি একটা রিটার্ন হয়েই যায় কেননা এই ফান্ড "ফিক্সড ইনকাম " এ বিনিয়োগ করে। ফ্লেক্সি ফান্ডে কিছু টা ফিক্সড , কিছুটা গ্রোথ। থিম কাজ করলে ভালো রিটার্নের সম্ভাবনা। এসব আজ কাল "Morning Star Fact Sheet" এর ওয়েবসাইটেই গেলে দেখতে পাবেন। সব কটা দিক দেখে নিয়ে একটা পোর্টফোলিও তৈরী করতে হবে। তারপর বিনিয়োগ। ফান্ড ম্যানেজাররা বিভিন্ন দিকটা দেখে একটা ফান্ডে বিনিয়োগ করেন। তাদের বিনিয়োগ সঠিক হলে ফান্ডের শ্রী বৃদ্ধি হয়। বিনিয়োগ বেঠিক হলে তারা জানেন কি করে বাদ দিতে হয় এবং নতুন কোন লগ্নি করতে হয়। আপনার কাছে সময় নেই এতো সব ভাবনা চিন্তা করার । তাই এক্সপার্টদের হাতে ছেড়ে দেওয়াটা একটা রাস্তা।